সিন্ধু সভ্যতার আবিষ্কর্তা কারা? সিন্ধু সভ্যতার প্রাচীনত্ব কিভাবে নির্ণয় করা হয়?

সিন্ধু সভ্যতা কে আবিষ্কার করেন ?

1922 খ্রিস্টাব্দে মহেঞ্জোদাড়োয় খননকার্য করে প্রাগৈতিহাসিক সভ্যতা আবিষ্কার করার কৃতিত্ব রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের।এর এক বছর পূর্বে (1921 খ্রিস্টাব্দে)খননকার্য শুরু করেছিলেন দয়ারাম সাহানী। এদের প্রচেষ্টায় সিন্ধু সভ্যতা আবিষ্কৃত হয় অর্থাৎ সিন্ধু সভ্যতা আবিষ্কার করেন দয়ারাম সাহানি আর মহেঞ্জোদাড়ো সভ্যতা আবিষ্কার করেন রাখালদাস বন্দোপাধ্যায়।পরে অনেক প্রত্নতত্ত্ববিদ এর সাথে যুক্ত হওয়ায় এই সভ্যতার বিস্তৃতির সাথে পরিচয় হতে পেরেছি। এদের মধ্যে স্যার জন মার্শাল, আর্নেস্ট ম্যাকে,মার্টিমার হুইলার,অরেল স্টাইন, এম.এস.ভাট, কাশীনাথ দীক্ষিত ননীগোপাল মজুমদার অন্যতম।

সিন্ধু সভ্যতার প্রাচীনত্ব কিভাবে নির্ণয় করা হয়?

 বর্তমানে বিজ্ঞানভিত্তিক রেডিও কার্বন 14 ও ডেনডো- ক্রনোলজি পরীক্ষা দ্বারা এবং গাইকার কাউন্টার যন্ত্রের দ্বারা সিন্ধু সভ্যতার বিভিন্ন স্তরের সময় কাল নির্ণয় করা হচ্ছে।
 ঐতিহাসিকভাবে মতানৈক্য থাকলেও সিন্ধু সভ্যতার নিম্নতম সময়সীমা 1500  খ্রিস্টপূর্ব এবং উর্দ্বতম কালসীমা 2800 খ্রিস্টপূর্ব চিহ্নিত করা হয়েছে। জন মার্শালের মতে এর সময়কাল ছিল খ্রিস্টপূর্ব 3250 – 2750 অব্দ। (1964 খ্রিস্টাব্দের টাটা ফান্ডামেন্টাল রিচার্সের গবেষক) ডি.পি.অগ্রবাল এই পদ্ধতিতে পরীক্ষা চালিয়ে হরপ্পা সভ্যতার সময়কালকে 2300 থেকে 1750  খ্রিস্টপূর্বের মধ্যে সীমাবদ্ধ করেছেন। অধিকাংশ প্রত্নতত্ত্ববিদ এটাকে স্বীকার করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *